My Poem

The following poem has been published in www.bangla-kobita.com website.

তুমি


আমি ভাঙ্গা গড়ার মাঝেই দেখি
   ভবের খেলা
       সারা বেলা,
দেখি তোমার প্রকৃতিরই ছন্দে।
দূর আকাশে রাতের কোলে
কাজল চোখে দু'চোখ মেলে
চাঁদের আলোয় ভাসো কী আনন্দে?
তুমি এইতো হেসে ভালবেসে
দু'হাত বাড়াও,
আবার দেখি বৃষ্টি ঝরাও
অভিমানের বাঁধ ভাঙ্গা কোন দ্বন্দ্বে?
অনুরাগে কাছে টানো,
আবার যখন আঘাত হানো
সেই আঘাতেও ভাসি প্রেমানন্দে।


আমি তোমার চোখের তারায় দেখি
   সর্বনাশা
      পাগল নেশা,
দেখি চোখের প্রণয় আমন্ত্রণ যে।
ছন্দ তুলে মাতাল সুরে
ঢেউ তুলে যায় কি ঝংকারে
কোন সে নাচে তোমার তনুমন যে?
তুমি এইতো এসে মিষ্টি হেসে
আদর করে -
আবার ছুটে পালাও দূরে
দুলিয়ে আমার রক্তে কি মন্থন যে!
তুমি, শুধুই তুমি এ মন জুড়ে,
হারাই যে তাই এমন করে
বিভোর হয়ে তোমায় প্রতিক্ষণ যে!



[রচনাকালঃ ৫ মে ২০০৬ ইং]
(কবিতাটি যখন লেখি, তখন এই 'তুমি' ছিলো কেবলই আমার কল্পনার এক চরিত্র। আমি সেই অল্প কয়েকজন সৌভাগ্যবানদের একজন যার কল্পনা সত্যি সত্যি বাস্তবে এসে ধরা দিয়েছে। বর্তমানে এই 'তুমি' আমার জীবনেরই এক অংশ, একই ছন্দে দু'জনের জীবন গাঁথা।)



৮টি মন্তব্য


৯ ফেব্রুয়ারি ২০১৪
ছন্দ তুলে মাতাল সুরে ঢেউ তুলে যায় কি ঝংকারে কোন সে নাচে তোমার তনুমন যে? তুমি এইতো এসে মিষ্টি হেসে আদর করে - বেশ আবেগে ভরপুর...।
২৪ সেপ্টেম্বর ২০১২
কবীর হুমায়ুন, সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ। :)
২৪ সেপ্টেম্বর ২০১২
দেবাশীষ, মানব মনের চিন্তার তো সীমাবদ্ধতা নেই। তাই শুধু মানব/মানবী ছাড়াও অন্য কিছুতেও একজন কবি ভাঙ্গা-গড়ার খেলা দেখতেই পারে। তবে সব কবির মনের প্রসারতাও সমান না। অনেকের অনেক চিন্তাভাবনা-কল্পনা তাদের নিজস্ব গন্ডীর মধ্যেই সীমাবদ্ধ। আবার একেক কবিতায় তারা হয়তো চিন্তার একেক বিষয়কে প্রকাশ করতে চায়। সেই হিসাবে আমার এই কবিতাটি মানবী চরিত্রকেই ধরার চেষ্টা করেছে।
২৩ সেপ্টেম্বর ২০১২
কবির সকল প্রেম ''তুমি''কে নিয়ে। কারন, ''তুমি'' কবির কাব্যালোকের আমিত্বের প্রকাশ মাত্র। ভালো লাগলো কবিতা পড়ে। ভালো থাকুন সব সময়।
২৩ সেপ্টেম্বর ২০১২
পল্লব মহাশয় আপনাকে আমার প্রণাম । প্রশ্ন (হয়তো আবার আমার বোঝার ভুল )- "তুমি" কেন কেবলই পার্থিব/ অপার্থিব মানবী চরিত্র ? মানব কি আর কোন কিছুর ভাঙ্গা গড়ার মাঝে সারা বেলা ভবের খেলা তে প্রেমানন্দে ভাসতে পারে না ? আর কেউ তাকে প্রণয় আমন্ত্রণ জানায় না ? ( খুদ্রের ধৃষ্টতা মার্জনা করবেন )
২২ সেপ্টেম্বর ২০১২
ধন্যবাদ রাখাল, এবং দেবাশীষ। এই কবিতার চরিত্রটি শুরুতে অপার্থিব মানবী থাকলেও বর্তমানে পার্থিবতার সীমাবদ্ধতার মাঝেই পূর্ণভাবে বিদ্যমান।
২২ সেপ্টেম্বর ২০১২
আচ্ছা, সবইতো বুঝলুম, কিন্তু, আমাদের একবেলার খাবার বাকী রহিল, তাহা বুঝিলামনা ।
২২ সেপ্টেম্বর ২০১২
অপূর্ব ! (প্রশ্ন (হয়তো আমার বোঝার ভুল )- "তুমি" কেন কেবলই পার্থিব মানব /মানবী চরিত্র ? আমরা মানব / মানবী বলে ?)
মন্তব্য করুন