My Poem

The following poem has been published in www.bangla-kobita.com website.

তালে হরতালে


হরেদরে সব তাল ধরে তালগাছে
সেই খায় তাল যার তালগাছ আছে।
কার গাছ? তার আজ সকল বিচারই
শেষ হলে দেখি তবু তালগাছ তারই!
সেই তালে হরতালে তাল তোলে যারা
গাছিদের কাছাটানে আজ দিশেহারা...



৯টি মন্তব্য


১ জানুয়ারী ২০১৯
চমৎকার দ্রোহের প্রকাশ ধরা লেখা। দারুন। হার্দিক শুভকামনা রইল প্রিয় কবি।
৩১ ডিসেম্বর ২০১৮
সব মানব কিন্তু তাল গাছ আমার!প্রহসন ---!অনন্য অর্থবহ কাব্যে অভিভূত হলাম।সদা ভালো থাকুন।ইংরাজি নববর্ষের অগ্রিম প্রীতি ও শুভেচ্ছা রইলো প্রিয় কবিবর।
৩১ ডিসেম্বর ২০১৮
যাই বলুন, তালগাছ আমার ... শুভেচ্ছা ও শুভকামনা প্রিয় কবির জন্য ৷
৩১ ডিসেম্বর ২০১৮
অসাধারন গভীর ভাবনার কাব্য কথায় মুগ্ধ হলাম। ধন্যবাদ প্রিয় কবিবন্ধু। শুভেচ্ছা রইল আলোকিত আগামী প্রভাতের।
৩১ ডিসেম্বর ২০১৮
যথার্থ ভাবনা!অনবদ্য!অনেক শুভেচ্ছা কবি!
৩১ ডিসেম্বর ২০১৮
ওরাসব জাতে মাতাল তালেও ঠিক বিচার মানে তবুও চায় তালগাছটা । দিনদুপুরে পুকুর চুরির ফেলে হিরিক বিজয় উল্লাসে দেখায় নির্লজ্জ নাচটা । এই প্রথম আপনার কবিতা ভাগে পেলাম প্রিয়কবি । যারপর নাই পাঠে মুগ্ধও হলাম । কবিতাতে আজ এটাও প্রমান পেলাম আপনার প্রভাব মুক্ত বিশুদ্ধ চিন্তা চেতনার বিষয়টিও । শুধু এটাই না আরও বেশ কটা কবিতা পড়েই এই মন্তব্যটা করলাম । আমি এ জন্য ভীষণ গর্বিতও হলাম । কি আজব কারবারের মধ্যে পড়ে আমরা এক দুর্বিষহ জীবন যাপন করছি প্রিয় কবি । এমন জামানায় এও কি ভাবা যায় ? এমন অরাজকতার মধ্যে আমাদের বসবাস । কোন একটা সেক্টর নেই যেখানে নিয়ন্ত্রন নেই । বাংলাদেশে বর্তমানে আমার চোখে সবচেয়ে বেশী ক্ষতি হিসেবে যেটা ধরা পড়েছে সেটা হল সুস্থধারার সৃষ্টিটা যেন প্রায় বন্ধ হয়ে গেছে । এ অবস্থা চলতে থাকলে আমরা যে আরও কতটা পিছিয়ে যাবো তা ভাবতে গেলে গা শিউরে উঠে । অথচ এখানকার কতিপয় বুদ্ধিজীবিরা তাদের বিবেক বন্ধক দিয়ে আখের গোছাতে কমর বেঁধে মাঠে নেমেছে । আমি এতেই বেশী হতাশ হয়েছি । তাই আমি জনতাকে সচেতন করে তোলার মত সবচেয়ে কঠিন কাজটি করার চেষ্টা করছি অতি ক্ষুদ্র অবস্থান থেকে । আমারও এমন একটি কবিতা আছে " সালিশ মানি তবে " এই শিরোনাম দিয়ে । এ মুহূর্তে আমার ভাবনা যে কোন ভাবে জনতাকে সচেতন করে তোলে দেশ ও জাতিকে সঠিক পথে চলার নির্দেশনা দেওয়া, শুধুই কাব্যিকতা না করা । কারন আমাদের প্রতিটি কর্মের যেহেতু পরকালে হিসাব দিতে হবে । তাই জাতির এমন ক্রান্তিকালে আমি এর অন্যথা ভাবতে পারিনা । ধন্যবাদ প্রিয়কবিকে অনেক সময় নিয়ে আমার কিছু বিলাপে মনযোগ দেওয়ার জন্য । সর্বাবস্থায় ভালো থাকুন দেশের জন্য এমন সৃজনশীল আরও কিছু উপহার দেওয়ার কথা ভাবতে থাকুন ।
৩১ ডিসেম্বর ২০১৮
গভীর অনুভূতির কাব্য কথা ।বেশ ভালো লাগল ।শুভেচ্ছা জানবেন।
৩১ ডিসেম্বর ২০১৮
সময় কাল, সুন্দর তালে তালবেতাল, রূপক কাব্য । অনবদ্য উপস্থাপনা, কাব্য, "তালে হরতালে" । আপ্লুত । প্রিয়কবিকে আমাগী বছরের অগ্রীম শুভকামনা । ভাল থাকুন সদা ।
৩১ ডিসেম্বর ২০১৮
বিচারেতে যা-ই হোক, তাতে বাধা নাই, তাল খেতে তাল গাছ আমারই চাই। তালে তালে হরতালে তাল তোলে যারা, অ-তালের জোরকলে ধরা খাবে তারা। হা হা হা, ধান শীষ ভেসে যায়, কেউ দেখে না।
মন্তব্য করুন