My Poem

The following poem has been published in www.bangla-kobita.com website.

সবাই হারায়


জীবনের বাঁকে বাঁকে
লেনদেন বাকি থাকে
তারপরও একদিন
চলে যেতে হয়,
জীবনের চাহিদারা
আজ বুঝি সীমা ছাড়া,
কখনোই সবকিছু
পূরণীয় নয়।


শেষ দিনও কতো কথা
কতো সাধ, আকুলতা
কতো পরিকল্পনা
বাকি রয়ে যায়,
তবুও সময় এলে
সবকিছু পিছে ফেলে
নশ্বর দেহ ছেড়ে
সবাই হারায়।


যে হারায় সে তো গেলো
বাকি সব এলোমেলো
গুমোট আঁধারে ঢেকে
পিছে পড়ে রয়,
এক বুক শূন্যতা
না বলা অনেক কথা
সময়ের সাথে সাথে
মেনে নিতে হয়।


জন্ম মানেই সাথে
নিয়ে আসি এক হাতে
মৃত্যু নামের ধ্রুব
জীবনের ঋণ,
অপূর্ণ খেলা শেষে
ঋণ শোধে বেলা শেষে
আমরাও সেই পথে
যাবো একদিন।



১১টি মন্তব্য


২৭ সেপ্টেম্বর ২০২০
"জন্ম মানেই সাথে নিয়ে আসি এক হাতে মৃত্যু নামের ধ্রুব" এ যে সর্বজন গৃহীত এক অমর বাণী। পৃথিবীতে আমরা কাজে কর্মে চাওয়া পাওয়া আদান প্রদান সহ অনেক ক্ষেত্রে ই অনেক অপশন পেয়ে থাকি যাতে নিজের পছন্দমত জিনিস বা বিষয়কে বেছে নিতে পারি। কিন্তু মৃত্যু আমাদের সকলের জন্য ই বাধ্যতামূলক। বাবার স্মৃতি কতটা কাঁদায় কতটা বেদনাদায়ক তা আমি উপলব্ধি করি প্রতিক্ষণে। আমিও আমার বাবাকে হারিয়েছি আমার বয়স যখন মাত্র দশ। সেদিক থেকে যদি বলি তাহলে আপনার জন্য কিছুটা শান্তনা আমার হাতে আছে এই ভেবেে যে আপনি আপনার বাবাকে পৃথবীর বুকে পেয়েছেন আরো কিছু বেশি সময়েের জন্য। পরম করুণাময়ের কাছে প্রার্থনা করি আপনার মায়ের শোকাহত মনে বাস্তবতা মেনে নেয়ার শক্তি দান করার জন্য। আমিন!
২৪ সেপ্টেম্বর ২০২০
স্বজন হারানো বেদনা বিধুর চিত্তের কাব্য রূপায়ন বরাবরের মতোই অনন্য । ভালো থাকবেন ।
২৪ সেপ্টেম্বর ২০২০
চমৎকার অনুভবের ছোঁয়ায় অপূর্ব -সুন্দর কাব্যিক উপস্থাপন অনেক অনেক শুভেচ্ছা রইল প্রিয় কবি ভালো থাকুন সুস্থ থাকুন।
২৪ সেপ্টেম্বর ২০২০
ব্যথিত হৃদয়ের মন উদাস করা কাব্য কথাকলি। অনবদ্য সুন্দর কাব্য আলেখ্য। কেহ নহে অমরতা; নাই কেহ ভুবনেতে তবু বড় ব্যথা লাগে ধ্রুব তারে মেনে নিতে। কত সাধ কত আশা রাশি রাশি ভালোবাসা বাসনা ও কামনাতে স্বজনের চোখে ভাসা; স্নেহ নীড়ে শত ভিড়ে হৃদয়েতে বিঁধে তীরে বিধাতার পরিহাস নির্মম বিধি ঘিরে। আন্তরিক প্রীতি শুভেচ্ছা ও অনেক অনেক শুভকামনা রইল প্রিয় কবি।
২৪ সেপ্টেম্বর ২০২০
সম্মানিত এডমিন কবি পল্লব আশফাক আপনার কবিতাটি পড়ে আপনজন হারানোর মনের বেদনা প্রকাশ পেল। আল্লাহ সবার মঙ্গল করুন। মরণ নিয়ে আমার ছোট্ট একটি লেখা আপনার লেথার সাথে মিলে যায় তাই দিলাম। মরণ এসে মরণ এসে হেসে হেসে ডাকে আপন ঘরে, আমল সহ যেতে হবে সত্য পরপারে। আল্লাহ তোমার বান্দাকে রেখ আপন করে, তোমার দয়া তোমার মায়ায় সুখে থাকতে পারে। তোমার বান্দার নেক কাজ কবুল করে নিও, সকল প্রকার আযাব থেকে একটু রেহাই দিও। ওগো প্রভু তোমার বান্দার সকল গুনা পাপ, গাফুরুর রহীম নামের গুনে করে দিও মাফ।
২৪ সেপ্টেম্বর ২০২০
প্রিয় কবি মুগ্ধ। অসাধারণ ব্যাপ্তি । প্রতি পংক্তিতে বিদ্যুতের ঝলক। অনবদ্য।
২৪ সেপ্টেম্বর ২০২০
সত্যের বাণীতে ভরা জীবনের পরিক্রমায় এক মহামূল্য কবিতা উপহার দিলেন প্রিয় কবি। সবাইকে একদিন এই দুনিয়া ছেড়ে চলে যেতে হয় বেঁচে থাকার সীমাহীণ আশা নিয়ে। বিনিময়ে অনেক জীবনে হয়তো অন্ধকারে ঢেকে যায় তারপরও সবকিছু মেনে নিয়েই বেঁচে থাকতে হয়। এটাই বুঝি জীবনের এক নির্মম পরিক্রমা। মুগ্ধতায় হৃদয়ের অকৃত্রিম শুভেচ্ছা জানিয়ে গেলাম প্রিয় কবি। খুব ভালো থাকার শুভ কামনা জানবেন প্রতিক্ষণ।
২৪ সেপ্টেম্বর ২০২০
কবি আপনার মনে আপনজন হারানোর যন্ত্রনা আপনাকে কাতরাচ্ছে, এভাবে সবাই চলে যাবে দেখুন আমার পিতা ৮৫ সালে মাতা গত ১৫ সালে না ফেরার দেশে চলে গেছে, আমিও অপুরনীয় নেয়ামত থেকে বঞ্চিত, আল্লাহ আপনাকে ধৈর্য্য ধরার তাওফিক দান করুন আমিন।
২৪ সেপ্টেম্বর ২০২০
ব্যক্তিগত অভিজ্ঞতার নিরিখে অনুভব করতে পারছি,ঠিক কোন মানসিক অবস্থা থেকে কবিতাটি এসেছে l সত্য ধ্রুব, সময় সে ক্ষতের উপশম l ব্যথার শরীক রইলাম আসরের প্রত্যেকে l এ সময় দ্রুত কেটে যাক l শুভকামনা আগামীর ll
২৩ সেপ্টেম্বর ২০২০
চমৎকার ছন্দে ও শব্দচয়নে জীবনমুখী আবেগময় অনুভবের বিবিধ কবিতা, ভাল লাগলো, শুভেচ্ছা ও শুভকামনা রইল।
২৩ সেপ্টেম্বর ২০২০
প্রিয় পল্লব, তোমার কবিতায় চিরসত্য'র ছায়া। ভারতে এখন রাত ১টা বাজে। ঘুম নেই তোমার কবিতা প'ড়ে। সত্যিই আমরা একদিন সবাই চলে যাব। তবুও কবির কথায় আশা জাগে মনে--'মরিতে চাহিনা আমি সুন্দর ভূবনে, মানবের মাঝে আমি বাচিঁবারে চাই'। আজই সন্ধ্যায় আমি রবীন্দ্রনাথের একটা গান গাইছিলাম একা একা--'যেতে যাও গেল যারা-- তুমি যেওনা, আমার বাদলের গান হয়নি সারা'! ভাল থেকো! শুভেচ্ছা নিরন্তর!! পোর্টব্লয়ার, ভারত থেকে রইস দা'।
মন্তব্য করুন