My Poem

The following poem has been published in www.bangla-kobita.com website.

কী আসে যায়!


একটি দিনে কী বা আসে যায়!
বছর ঘুরে একটি করে
প্রতিদিনই যে দিন ঝরে
এ দিন কি আর বেশি বলো তাদের তুলনায়?
এমন তো নয় বছর শেষে
হঠাৎ করেই আজকে এসে
চুল পেকেছে, কিংবা বলি চোখের কিনারায়!
যে দিন থেকেই হোক না শুরু
প্রতিদিনই হচ্ছি বুড়ো
প্রতিদিনই একটু আরো যাচ্ছি ঠিকানায়।
একটি দিনে কী বা আসে যায়!



২০টি মন্তব্য


৩ সেপ্টেম্বর ২০১৯
একটি দিনেই পিছিয়ে পড়া যায় ! চমৎকার অনুভব ! ভাল লাগলো, শুভেচ্ছা রইল ।
৩ সেপ্টেম্বর ২০১৯
ধন্যবাদ!
৩০ অগাস্ট ২০১৯
সত্যিই তো একটি দিনে কি বা আসে যায়! মহাকালের স্কেলে একটি দিন কিছুই তবুও একটি জীবনের নিরীক্ষে একটি ক্ষনও ভাব-অনুভূতির বাইরে নই। অসংখ্য ধন্যবাদ কবিকে সহজ-সরল সাবলিলতার মধ‌্য দিয়ে মহাজাগতিক চেতনার যে জীবন দর্শন তুলে ধরলেন তার তুলনা নাই। আবারও সুস্থ্য, সুন্দর ও সমৃদ্ধ ভাব অনুভূতিময় এই দিনটি ফিরে অসুক এই কামনায় শুভরাত্রি।
১ সেপ্টেম্বর ২০১৯
ধন্যবাদ আপনাকে! শুভ কামনা রইলো।
২৯ অগাস্ট ২০১৯
সত্যিই কিছু আসে যায় না, আমার নিজের কাছে... নিজের দিক থেকে। তবে ওই একটা দিন বিশেষ হয়ে থাকে আমায় যারা ভালোবাসে তাদের কাছে তাদের দিক থেকে। একটা দিন ভিন্নভাবে ভিন্নজনের কাছে প্রকাশ পায়। তবে, কবিভাবনা "ঠিকানা"-র দিকে যাত্রার যে চিরন্তনী শোনাল... যে ভাবে প্রিয় কবি উপস্থাপিত করলেন সে যাত্রাপথ... তা বড়ো সুন্দর, বড়ো মনোরম। মুগ্ধতা রেখে গেলাম কবিতায় আর অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন রেখে গেলাম প্রিয় কবির শুভজন্মদিন উপলক্ষে।
৩০ অগাস্ট ২০১৯
ধন্যবাদ সমীর দা! একটি দিনকে যখন আলাদা করে বোঝাতে যাই যে এটা বিশেষ কোনো দিন না, তখন তো এমনিতেই সেটা আলাদাভাবে বিশেষায়িত হয়ে যায়! আমি আমার এই দিনটি পুরো নিজের মধ্যে নিজের মতো করে উপভোগ করি। অনুভবের চেষ্টা করি পুরো জীবনচক্রকে, এবং কৃতজ্ঞ হই নিজের অস্তিত্বের জন্য।
২৯ অগাস্ট ২০১৯
কবিতায় একটা দশর্ন আছে। "সবাই বলে বয়স বাড়ে আমি বলি কমে রে।" হ্যাঁ, সমস্তজীবন তথা মহা কালের বিবেচনায় একটি দিন কী আসে যায়? উত্তর দুটোই হতে পারে। কিছুই না আবার অনেক কিছু । একটি পলের আনন্দ যেখানে জীবন স্মৃতিতে অম্লান থাকে।একটা ঘন্টার সৃজনচিন্তা যেখানে গোটা মানবজাতির কল্যাণে বিপ্লব ঘটাতে পারে সেখানে একটা দিন বিশাল ব্যাপার। শুধু কর্মের কথা চিন্তা করে কর্মবীরদের কথা স্মরণ আানা প্রয়োজন। কবিতার ভাব সুন্দর। আপনাকে জন্মদিনের শুভেচ্ছা ।
৩০ অগাস্ট ২০১৯
বয়স বাড়লেও আয়ু কমে। তাই কথা ঠিকই আছে। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য!
২৯ অগাস্ট ২০১৯
প্রিয় কবিবর,কবিতাটির উপর আলোচনা করেছি। এ আমার ক্ষুদ্র প্রয়াস । সময় সুযোগে পাঠের আমন্ত্রণ রইলো ।ভালো থাকুন সবসময় ।জন্মদিনের শুভেচ্ছা ও ভালোবাসা জানাই
৩০ অগাস্ট ২০১৯
সুন্দর আলোচনা করেছেন আপনি। আপনার আলোচনা পড়ে আমি আসলে কিছুটা লজ্জাই পেয়েছি। কবিতাটি এই আলোচনার উপযুক্ত হয়েছে কিনা সেটা এখনও নিশ্চিত নই।
৩০ অগাস্ট ২০১৯
শ্রদ্ধেয় কবিবর,আমি সাধারণত আলোচনার জন্যে আলোচনা করিনা।আমি যেসব কবিতা আলোচনা করেছি সেই কবিতাগুলো পাঠ করলেই দেখবেন প্রতিটি অনন্য । হয়তো এমন হয়েছে আমার আলোচনাটি সেই উচ্চতা ছোঁয়েনি ।কিন্তু কবিতার ব্যপারে কোনও কথা হবেনা। আসলে নিজের লেখার উৎকর্ষতার বিচার অনেক সময় নিজের দ্বারা করা কঠিন হয়ে যায় ।আপনার কবিতাটি সত্যিই সুন্দর । এক বিশেষ সুর কবিতার সারা শরীর জুড়ে । ভালো থাকুন,কবিতায় থাকুন ।শুভেচ্ছা ও ভালোবাসা জানাই
২৮ অগাস্ট ২০১৯
জন্মদিনের শুভেচ্ছা জানাই প্রিয় কবিকে। এমন সুন্দর দিনে বাস্তব বোধের সুন্দর কবিতার জন্যে অভিনন্দন!
৩০ অগাস্ট ২০১৯
ফেসবুকে আপনার শুভেচ্ছা পেয়েছি। আবারও শুভেচ্ছার জন্য আন্তরিক ধন্যবাদ!
২৮ অগাস্ট ২০১৯
তাই তো! একটি দিনে কী আসে যায় দুখ কী বা সুখ তায়; হরি, দিন তো গেল রাত্রি এলো মনের মদিনায়। হুক্কা দিয়ে ছক্কা খেলা সাধের যমুনায় জুদি,ধোঁকলা দিয়ে পালায় রাধা সেই দিনেতে হায়! হরির নামেই জপতে মালা সবাই যে ভাই কয়। এবার, বলো রে ভায় সমস্বরে- একটি দিনে কী আসে যায়। একটি দিনে কী আসে যায়। হাঃ হাঃ অপূর্ব সুন্দর লিখেছেন প্রিয় কবি। আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা রইল।
২৮ অগাস্ট ২০১৯
আকাশে বাতাসে আজি-আনন্দের ঐ বান বাংলা ভাষা জাতির প্রতি তোমার অবদান। ভুলতে নারি অরূপ অলক স্নিগ্ধ তারই ছোঁয়া তাই তো খোদায় জানাই আজি; দিতেই তোমায় দোয়া। তোমার দানে তোমার রণে মিলতে যে চাই পাখ নিত্য দিনে তাই তো গাথায়, করছি হাঁক ডাক। জীবন নদের বিন্দু কণায় ছোঁয়াচ লাগুক সুখ সেই তরলে মন্থনে দূর-দূরেই থাকুক দুখ। ধন্য তোমার জীবন আয়ু অমর ইতিহাস হৃদ সাগরে লাবন্যেতে অমৃতের ঐ বাস। শুভ জন্মদিন প্রিয় কবি। অনেক অনেক শুভকামনা রেখে গেলাম।
৩০ অগাস্ট ২০১৯
ধন্যবাদ!
২৮ অগাস্ট ২০১৯
"প্রতিদিনই একটু আরো যাচ্ছে ঠিকানায়" অমোঘ সত্য ।চমত্কার দার্শনিক কবিতা ।মুগ্ধ হলাম ।শুভেচ্ছা ও ভালোবাসা জানাই
৩০ অগাস্ট ২০১৯
ধন্যবাদ আপনাকে!
২৮ অগাস্ট ২০১৯
শুভ জন্মদিন এডমিন।শুভকামনার সাথে সুন্দর কাব্যে ভালোলাগা রইল।
৩০ অগাস্ট ২০১৯
ধন্যবাদ আপনাকে! লেখাটি ভালো লেগেছে জেনে আনন্দিত হলাম। :)
২৮ অগাস্ট ২০১৯
সত্যিই তাই প্রিয় কবি। সংক্ষেপে জীবন দর্শনের খোলাসা করলেন। জন্মদিনের অনাবিল শুভেচ্ছা।
৩০ অগাস্ট ২০১৯
ধন্যবাদ! যৎসামান্য এই লেখায় জীবনের সঠিক দর্শন কতটুকু ফুটে উঠেছে তা নিশ্চিত না যদিও! :)
২৮ অগাস্ট ২০১৯
সুন্দরকাব্য, ভাল লগলো ,শুভেচ্ছা রইল ।
৩০ অগাস্ট ২০১৯
ধন্যবাদ নাজমুল হাসান!
২৮ অগাস্ট ২০১৯
শুভ জন্মদিন কবি
৩০ অগাস্ট ২০১৯
ধন্যবাদ প্রসূন কবি!
২৮ অগাস্ট ২০১৯
জন্মদিনের আন্তরিক শুভেচ্ছা ও শুভকামনা থাকল কবির জন্য! বাস্তব উপলব্ধির অনন্য কাব্যিক উপস্থাপনায় বিমোহিত! প্রীতিময় শুভেচ্ছা ও গভীর ভালোবাসা থাকল! ভালো থাকুন সব সময়!
৩০ অগাস্ট ২০১৯
আপনাকেও শুভেচ্ছা ও অনন্ত ভালোবাসা! সুস্থ থাকুন, সুখী থাকুন, প্রাণবন্ত থাকুন সবসময়।
২৮ অগাস্ট ২০১৯
শুভ জন্মদিনের শুভেচ্ছা ।
৩০ অগাস্ট ২০১৯
আন্তরিক ধন্যবাদ পারিজাত কবি!
২৮ অগাস্ট ২০১৯
'বাহ্ বাহ্ কেয়া বাত হ্যায়' সংক্ষেপে সমৃদ্ধ দর্শণের উপস্থাপনায়...... অনন্যা*****
২৮ অগাস্ট ২০১৯
শুভ জন্মদিন দিগ্বিজয়ী কবি দীর্ঘজীবি হোক।
৩০ অগাস্ট ২০১৯
ধন্যবাদ প্রণব-দা! তবে যে ক'দিন বাঁচি তা যেন সুস্থভাবে সুখে-শান্তিতে সসম্মানে মিলেমিশে পার করতে পারি সে দোয়া বেশি চাই। :)
২৮ অগাস্ট ২০১৯
'যে দিন থেকেই...ঠিকানায়'-যথার্থ। শুভেচ্ছা রইলো,কবিবন্ধু।
৩০ অগাস্ট ২০১৯
ধন্যবাদ!
২৮ অগাস্ট ২০১৯
কাব্যে, অনবদ্য কথা, দর্শনতত্ত্বে ভরা , দিনগুলি বয়ে যায় । প্রিয়কবিকে শুভজন্মদিনে, শতসহস্র শুভকামনা জানাই , ভাল থাকুন সদা, মহান ভাবনায় যুগ-যুগ বেঁচে থাক জাগ্রত প্রাণ ।
৩০ অগাস্ট ২০১৯
ধন্যবাদ আপনাকে!
২৮ অগাস্ট ২০১৯
প্রতিদিনই হচ্ছি বড়ো,বড়ো অভিজ্ঞতায় নতুন সকাল আজকে দ্বারে,অজুত সম্ভাবনায় এমন দিনে মাইল স্টোনে দাগ কেটে তাই,ভালোবাসায়,সেটাই মনে করায়। শুভ জন্মদিন!
৩০ অগাস্ট ২০১৯
ভালো লাগলো আপনার উত্তর পড়ে! অনেক অনেক ধন্যবাদ!
২৮ অগাস্ট ২০১৯
ক্ষয়ে গেলেও একটু একটু দিন, হিসেব কষি, কদিনই বা রঙিন! বৃত্ত শেষের দেখার ইচ্ছে নিয়ে, ফিরে পেতে চাই সে জন্মদিন!! শুভ জন্মদিন। এই উপলক্ষ্যেই তো কবির দেখা পেলাম আসরে। অনেক অনেক শুভেচ্ছা ।
৩০ অগাস্ট ২০১৯
হ্যাঁ, জন্মদিনকে বিশেষভাবে দেখতে চাইবারও যুক্তিযুক্ত কারণ আছে। :) সুন্দর বলেছেন ছন্দে ছন্দে। ধন্যবাদ শুভেচ্ছার জন্য!
২৮ অগাস্ট ২০১৯
তবু দিনটির কারো কাছে অন্য রকম অর্থ আছে হৃদয় থেকে শুভেচ্ছা দেয় তাই জন্মদিনের মতো এমন অন্য দিন আর নাই। শুভ জন্মদিনে অনন্ত শুভেচ্ছা রইল।
৩০ অগাস্ট ২০১৯
ছন্দে ছন্দে সুন্দর উত্তর দেয়ার জন্য ধন্যবাদ আপনাকে! :) কৃতজ্ঞচিত্তে শুভেচ্ছা গ্রহণ করলাম।
মন্তব্য করুন