My Blog

The following post has been published in www.tarunyo.com website.

ইউনিকোড টু বিজয় কনভার্টার রিভিউ – ২০২৪


যারা বাংলায় লেখালেখি করেন তারা প্রায় সবাই ইউনিকোড বাংলা এবং বিজয় বাংলা ফন্টের সাথে কমবেশি পরিচিত। অনলাইনে লেখালেখির ক্ষেত্রে আমরা মূলত: ইউনিকোডেই বাংলা লিখে থাকি। কিন্তু বাংলাদেশের প্রিন্ট মিডিয়াতে এখনও বিজয়ের আধিপত্য বহাল আছে। তাই প্রয়োজনে বিজয় ফন্ট থেকে ইউনিকোড, কিংবা ইউনিকোড থেকে বিজয়ে ফন্ট কনভার্ট করতে হয় আমাদের অনেকেরই। এটা করার জন্য অনলাইনেই অনেক অনেক টুল রয়েছে। কিন্তু সব টুল সব লেখা নির্ভুলভাবে কনভার্ট করতে পারে না। তাহলে আপনি ঠিক কোন টুলটি ব্যবহার করবেন?

আজ আমরা এখানে দেখবো ইউনিকোড থেকে বিজয়ে কোন টুল সবচেয়ে ভালোভাবে বাংলা ফন্ট কনভার্ট করতে পারে। এজন্য গুগলে “unicode to bijoy” লিখে সার্চ দিলে প্রথম পাতায় যেসব ওয়েবসাইটের লিঙ্ক দেখায়, সেগুলো নিয়ে আমরা টেস্ট করেছি।

টেস্ট করার সময় যেসব বিষয়ে নজর দিয়েছি:

• শব্দের শুরুতে এ-কারে মাত্রা হবে না
• চন্দ্রবিন্দুর অবস্থান আ-কার এবং য-ফলার আগে হবে
• উ-কার এবং ঊ-কার য-ফলার নিচে না হয়ে অক্ষরের নিচে হবে
• অক্ষরের নিচে উ-কার, ঊ-কার, র-ফলা এবং ঋ-কারের অবস্থান ঠিক থাকতে হবে
• যুক্তাক্ষরগুলো ঠিকমতো দেখাতে হবে

গুগলে “unicode to bijoy” লিখে সার্চ দিয়ে প্রথম পাতায় যাদের অনলাইন কনভার্টার পেয়েছি:

বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষ
ঢাকা পোস্ট
বাংলা কনভার্টার ডট অরগ
বাংলা টেক্সট
বাংলা কনভার্টার কো
বাংলা প্লাস
সুমন বিডি

ওপরের প্রতিটি ওয়েবসাইটে আমরা নিচের ইউনিকোড লেখাটি বিজয়ে কনভার্ট করতে দিয়েছি:

শ্রেষ্ঠ দ্রুত গ্রাম ধ্রুব অভ্র প্রথম ক্রূর ত্রুটি অশ্রু ভ্রূকুটি দেখা ফাল্গুন বৃষ্টি স্মৃতি পৃষ্ঠা মৃত্যু ঝুড়ি গুল্ম উন্মুখ চাঁদ হ্যাঁ কাঙ্ক্ষিত উচ্ছ্বাস উজ্জ্বল ফুড়ুৎ র‍্যাব লম্ফ কুজ্ঝটিকা উদ্বুদ্ধ প্রচণ্ড কল্লোল শুষ্ক শুল্ক বঙ্কিম

নিচে এসব ওয়েবসাইটের মাধ্যমে বিজয়ে কনভার্ট করা লেখার স্ক্রিনশট দেয়া হলো। নির্ভুলতার ওপর ভিত্তি করে সাইটগুলোকে ওপর থেকে নিচের দিকে সিরিয়ালি সাজানো হয়েছে। ভুল অংশগুলো স্ক্রিনশটে হাইলাইট করে দেয়া হয়েছে।

১। বাংলা প্লাস


২। সুমন বিডি


৩। বাংলা কনভার্টার কো


৪। ঢাকা পোস্ট


৫। বাংলা কনভার্টার ডট অরগ


৬। বাংলা টেক্সট


৭। বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষ


উল্লেখিত ইউনিকোড টু বিজয়ের সাতটি কনভার্টারের মধ্যে দেখা যাচ্ছে একমাত্র বাংলা প্লাসের কনভার্টারটিই সবচেয়ে নির্ভুলভাবে ইউনিকোড ফন্টকে বিজয়ে কনভার্ট করতে পারছে। বাকি সব কনভার্টারেই কমবেশি ভুল রয়েছে।

আশা করছি এই রিভিউ আপনাদের ইউনিকোড থেকে বিজয়ে বাংলা ফন্ট কনভার্ট করার জন্য তুলনামূলকভাবে নির্ভুল টুলটি বেছে নিতে সাহায্য করবে।


০টি মন্তব্য


মন্তব্য করুন