My Poem

The following poem has been published in www.bangla-kobita.com website.

বেঁচে থাকা


আমাকে আমাতে হায় পাবে নাকো হয়তো,
এই আমি আজ আমি সেই আমি নই তো।
তুমি যদি তুমি থাকো দেখো তবে আয়নায়,
অতীতের সব তুমি নেই তার পর্দায়।
দিন আসে দিন যায়, রেখে কিছু যায় না,
নতুন সূর্য আনে নতুনের বায়না।
পুরানো যা মৃত সব বেঁচে আছি নতুনে,
পুরানো স্মৃতিটা তবু বেঁচে থাকে এ মনে।
সময়ের হাত ধরে স্মৃতি নিয়ে পাড়ি দেই,
আমাদের বেঁচে থাকা আমাদের স্মৃতিতেই।



(রচনাকাল: ২৪ সেপ্টেম্বর ২০০১ ইং)



২০টি মন্তব্য


২০ এপ্রিল ২০১৭
অনন্য ভাবনার দারুন ছন্দময় কাব্যে বিমোহিত! প্রিয় কবির জন্য এক রাশ রক্তিম শুভেচ্ছা ও গভীর ভালোবাসা রেখে গেলাম। ভালো থাকুন সবসময়!!
২০ এপ্রিল ২০১৭
ধন্যবাদ :)
২০ এপ্রিল ২০১৭
অতীত বর্তমান ভবিষ্যৎ - সময়ের এই তিন পর্ব ঘিরে থাকে আমাদের l অতীত থাকে স্মরণে, বর্তমান ক্ষণস্থায়ী, আর ভবিষ্যৎ অদৃষ্ট l এর মধ্যে অতীত সর্বাধিক শক্তিশালী - প্রতি মুহূর্তে বর্তমান ও ভবিষ্যতের যে অংশ যখনই বর্তমানে আসছে, তাদের নিমজ্জিত করছে নিজ গর্ভে l সময় অত্যন্ত বলশালী l সময় পাল্টায় l আমাদেরও পাল্টে দেয় l নতুনের দাবী মেটাতে আমাদের পাল্টে যেতে হয় l বর্তমান অতীতের গর্ভে চলে যায় l কিন্তু তা বিনষ্ট হয় না l স্মৃতি হিসাবে বেঁচে থাকে আমাদের স্মরণে, মননে l সেই স্মৃতি নিয়ে আমরা বাঁচি, সময়ের হাত ধরে আমরা স্মৃতি নিয়ে পাড়ি দেই l এইভাবে নতুনের মধ্যেও পুরনো বেঁচে থাকে l অতীতকে বাদ দিয়ে বর্তমান নয়, অতীত বর্তমানের ভিত্তিভূমি l আর পরিবর্তন এক চিরন্তন ধ্রুব সত্য l অসাধারণ সুন্দর কবিতা l যেমন পড়তে ভালো লাগে, তেমনি বিষয়টা সরল কিন্ত সুগভীর তাত্পর্যপূর্ণ l কিন্তু একটা শব্দগুচ্ছ সম্বন্ধে আপত্তি থাকলো কবিবন্ধু ! এই অংশটি গোটা কবিতার বার্তার সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ বলে আমার মনে হয়েছে l সাহস নিয়ে বলছি ! আপত্তির অংশটুকু হলো "রেখে কিছু যায় না" l দিন আসে, যায় ; কিন্তু কিছু রেখে যায় না - এই বার্তাটি গোটা কবিতার সঙ্গে মেলে না l আমাদের দিনযাপনের কিছুই হারায় না, অতীতে জমা থাকে, স্মৃতির মধ্যে দিয়ে আমরা তার নাগাল পাই, অতীতের স্মৃতি নিয়েই আমরা বাঁচি, সময়কে সাথী করে অতীত নিয়েই আমাদের পথ চলা l সময়ের পরিবর্তনের সাথে সাথে আমরা পাল্টে যাই, কিন্তু অতীতের সঙ্গে আমাদের সংযোগ কখনো বিচ্ছিন্ন হয় না l আমাদের অতিবাহিত দিনগুলি কিছু রেখে যায় না - এটা বোধ হয় আমরা বলতে পারি না l নমস্কার নিবেন l
২০ এপ্রিল ২০১৭
বিশদ আলোচনার জন্য ধন্যবাদ! :) কবিতার পুরো থিমটাই কিন্তু এটা, যা অতীত হয়ে যাচ্ছে তারই বাস্তব অস্তিত্ব নিশ্চিহ্ন হয়ে যাচ্ছে, থেকে যাচ্ছে শুধু তার স্মৃতি। আজকের আমিও আর গতকালের সেই আমি নেই, পুরো নতুন এক আমি। অতীত একমাত্র থাকে স্মৃতিতে, বস্তুজগতের জন্য তা মৃত।
২১ এপ্রিল ২০১৭
একমত l দিন আসে যায়, কিছু রেখে যায় না l সব চলে যায় অতীতগর্ভে l থাকে শুধু তার স্মৃতি, বস্তু জগতের জন্য তা মৃত l সঠিক বিশ্লেষণ l কবিকে ধন্যবাদ সুরটা ধরে দেবার জন্য l
২০ এপ্রিল ২০১৭
অনবদ্য.....
২০ এপ্রিল ২০১৭
ধন্যবাদ...
২০ এপ্রিল ২০১৭
ভবিসত কাল দেখতে পাইনা ,বরতমান কাল micro second এতে অতীত হয়ে যাচ্ছে । তাই অতীত স্মৃতি তাই জীবন। ...খুব সুন্দর লেখা।
২০ এপ্রিল ২০১৭
ধন্যবাদ সংহিতা।
২০ এপ্রিল ২০১৭
একদম। অনবদ্য!
২০ এপ্রিল ২০১৭
ধন্যবাদ!
২০ এপ্রিল ২০১৭
সত্যিই এরই নাম বেঁচে থাকা।
২০ এপ্রিল ২০১৭
বেঁচে থাকা মানেই স্মৃতিতে টিকে থাকা।
২০ এপ্রিল ২০১৭
অসাধারণ কাব্য ভরে গেল মন।
২০ এপ্রিল ২০১৭
ধন্যবাদ!
২০ এপ্রিল ২০১৭
পুরানো যা মৃত সব বেঁচে আছি নতুনে - সুতরাং প্রকৃত অর্থে কোনকিছুর অবলুপ্তি নেই আমাদের বেঁচে থাকা আমাদের স্মৃতিতেই - সময়ের, সভ্যতার যেমন ইতিহাস থাকে, স্মৃতি কি সেরকম জীবনের অভিজ্ঞতা ও মননে অনুভূতির ইতিহাস যার উপর ভিত্তি করেই আবার এগিয়ে চলে সামনের জীবন? আরও অনেক ভাবনা পাওয়া যায় আপনার কবিতায়। অনেক শুভেচ্ছা।
২০ এপ্রিল ২০১৭
সেটাই, স্মৃতি থেকেও যখন নিশ্চিহ্ন হয়ে যাবো, তখন আর আমার কোন অস্তিত্বই থাকবে না এই পৃথিবীতে। এমন কি আমার গতকালের অস্তিত্বও আজকের আমার মাঝে শুধু স্মৃতি হয়েই বেঁচে আছে।
২০ এপ্রিল ২০১৭
জীবন-মৃত্যুটা যেহেতু নিজের অধীন নয়, তাই অনিশ্চিত আয়ু নিয়ে বেঁচে থাকতে হয়! আর হৃদয়ের মনিকোঠায় যেহেতু একটা স্মৃতির মিনার আছে, তাই স্বাভাবিক ভাবেই সেখানে স্মৃতি পুঞ্জিভূত হবেই। স্বভাবতই মানুষ স্মৃতি কাতর, তাইতো আমরা কখনও আপন মনেই হাসি-কাঁদি! তবে স্থান-কালের প্রেক্ষিত ভিন্ন হওয়ার কারণে “নতুন সূর্য আনে নতুনের বায়না।” সবার জন্য আনন্দ বয়ে আনে না। চমৎকার ভাবনার সুন্দর উপস্থাপণে তৃপ্ত হলাম প্রিয় কবি। শুভ কামনা রইল বাংলা নববর্ষে।
২০ এপ্রিল ২০১৭
কথা ঠিক, নতুনের বায়না মানেই আনন্দজনক কিছু নয়। তা যা কিছু হতে পারে। ধন্যবাদ!
২০ এপ্রিল ২০১৭
সুরে ছন্দে অতুলনীয় ।
২০ এপ্রিল ২০১৭
ধন্যবাদ!
২০ এপ্রিল ২০১৭
'আমাদের বেঁচে থাকা আমাদের স্মৃতিতেই' ---- অতীব মনোহর । অভিনব প্রকাশ । অনেক শুভেচ্ছা জানালাম প্রিয় কবিকে।
২০ এপ্রিল ২০১৭
হ্যাঁ স্মৃতিই আমাদের বাঁচিয়ে রাখে। ধন্যবাদ!
২০ এপ্রিল ২০১৭
ফেলে আসা আমি আর আজকের আমি মাঝ খানে সময়ের শুধু পাগলামি জীবনে মেলেনা তাই হিসাবের খাতাখানি সময়ের ফাঁক গুনে বেঁচে থাকা হয়রানি।
২০ এপ্রিল ২০১৭
সুন্দর ভাবনার প্রকাশ! ধন্যবাদ অনবদ্য এই মন্তব্যের জন্য!
২০ এপ্রিল ২০১৭
বাঃ, অনেকদিন পর খুব সুন্দর একটা কবিতা পড়লাম। তাকে আর একটু সুন্দর বানাতে সামান্য ঘষামাজা করতে ইচ্ছে হল। আমাকে আমাতে খুঁজে পাবে নাকো হয়তো, এই আমি আজও আর সেই আমি নয় তো। তুমি যদি তুমি থাকো দেখো তবে আয়নায়, অতীতের সব তুমি নেই তার পর্দায়। দিন আসে দিন যায়, রেখে কিছু যায় না, নতুন সূর্য আনে নতুনের বায়না। পুরানো যা মৃত সব, বেঁচে আছি নূতনে, পুরানো স্মৃতিটা তবু বেঁচে থাকে এ মনে। সময়ের হাত ধরে স্মৃতি নিয়ে পাড়ি দেই, আমাদের বেঁচে থাকা আমাদের স্মৃতিতেই।
২৩ এপ্রিল ২০১৭
না না! আমি সাংঘাতিক না!! কাউকে কামড়াই না। :D
২৪ এপ্রিল ২০১৭
বাঃ, সুন্দর রসিকতা বোধ।
২০ এপ্রিল ২০১৭
আপনার ঘষামাজায় আরও অর্থবহ ও ছন্দময় হয়ে উঠেছে লেখাটি! এজন্যেই আপনাকে ছন্দরাজ বলি আমি। :) ভালো থাকবেন সর্বদা।
২১ এপ্রিল ২০১৭
তুমি বলো ছন্দরাজ আমি বলি ফন্দিবাজ। খালি অন্যের উপর খবরদারি! "তামিল নাড়ুর দুই বিশ্ববিদ্যালয় থেকে ইলেকট্রনিক্সে স্নাতক ও আইটিতে স্নাতকোত্তর ডিগ্রী, এবং পরবর্তীতে যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয় থেকে ই-কমার্সে স্নাতকোত্তর ডিগ্রী শেষে চাকরী নিয়ে চলে আসেন যুক্তরাষ্ট্রে। বর্তমানে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় বসবাসরত। পেশায় কম্পিউটার প্রোগ্রামার।" বাপরে বাপ! তুমি তো সাংঘাতিক ছেলে!
২০ এপ্রিল ২০১৭
"আমাদের বেঁচে থাকা আমাদের স্মৃতিতে" অনন্য দর্শন! একরাশ শুভেচ্ছা ও শুভকামনা!
২০ এপ্রিল ২০১৭
ধন্যবাদ :)
২০ এপ্রিল ২০১৭
খুব সুন্দর
২০ এপ্রিল ২০১৭
ধন্যবাদ :)
২০ এপ্রিল ২০১৭
আমাদের বেঁচে থাকা আমাদের স্মৃতিতেই খুব সুন্দর খুব
২০ এপ্রিল ২০১৭
ধন্যবাদ আপনাকে :)
২০ এপ্রিল ২০১৭
স্মৃতি বড় বে-রহম আনে দুখ মনেতে, স্মৃতিগুলো বেড়ে উঠে দুখ-সুখ সনেতে। স্বপনের পাখিগুলো উড়ে যায় আকাশে, স্মৃতিগুলো রয়ে যায় জীবনের বাতাসে। সুন্দর হয়েছে কবিতার ভাবনা। ভালো লাগলো।
২০ এপ্রিল ২০১৭
মন্তব্যে আপনার ভাবনার প্রকাশ আরও বেশি সুন্দর হয়েছে! ধন্যবাদ কবীর ভাই! :)
২০ এপ্রিল ২০১৭
বেঁচে থাকা - আপনার কবিতার সারমর্ম ব্যাখ্যা করতে হলে ,স্বল্প পরিসরে তা সম্ভব নয় কবিবর ! শুধু ছোট করে বলতে চাই । চমৎকার লিখনি আপনার ! অনেক প্রীতি এবং শুভেচ্ছা আপনাকে ।
২০ এপ্রিল ২০১৭
ধন্যবাদ রেজুয়ান চৌধুরী :)
১৯ এপ্রিল ২০১৭
আপনার কবিতার চার্ম টা হচ্ছে সহজ ভাষায় জীবনের বাস্তব কথাগুলো আপনি কবিতায় ফুটিয়ে তোলেন !এর জন্যে পড়ে বেশ তৃপ্তি পাই ! জীবনটাতো মরণেরই যজ্ঞ বন্ধু তাই স্মৃতি মন্দির বানিয়ে আর লাভ কি ? অভিনন্দন !
২০ এপ্রিল ২০১৭
ধন্যবাদ! স্মৃতির মন্দির বানাতে চাই না। কিন্তু নিজের অস্তিত্ব খুঁজতে গেলে স্মৃতি ছাড়া আর কিছু পাই না। স্মৃতিগুলো যদি কোথাও পুঞ্জীভূত হয়ে থেকে না যায়, তাহলে মৃত্যুর আগে বা পরে আর কিই বা থাকছে?
২০ এপ্রিল ২০১৭
আপনার কথাটা পুরোপুরি না হলেও আংশিক সত্যি ! শুভেচ্ছা রইলো !
১৯ এপ্রিল ২০১৭
বেঁচে থাকা ।। চমৎকার ভাবনার কবিতা ।। অনেক অনেক ভালো লাগা ভালো থাকুন সর্বদা ।। শুভ কামনা নিরন্তর...
২০ এপ্রিল ২০১৭
ধন্যবাদ আপনাকে! :)
মন্তব্য করুন